248561

কাশ্মীরীদের পক্ষে আওয়াজ তুললো মার্কিন কংগ্রেস

অনলাইন সংস্করণঃ- ভারত সরকার কর্তৃক জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার ১৭ দিনের মাথায় দিল্লির বিরুদ্ধে এবার প্রহসন বন্ধে আহ্বান জানিয়েছে মার্কিন সাংসদরা। মার্কিন হাউস আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান অ্যাডাম স্মিথ স্থানীয় সময় মঙ্গলবার (২০ আগস্ট) ভারতের মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে জানান যে, তারা অধিষ্ঠিত জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা প্রত্যাহারে ভারত সরকারের সিদ্ধান্তের বিষয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে চলেছেন।’

স্মিথ জানান, তার নির্বাচনী অঞ্চলে জম্মু ও কাশ্মীরের কিছু বাসিন্দা ছিল এবং তারা ৫ আগস্টের পরে অঞ্চলটিতে পরিদর্শন করেন। পরিদর্শনের পর তারা অঞ্চলটিকে অবরুদ্ধ, বাসিন্দারা বিচ্ছিন্ন অবস্থায় দেখেছেন। অঞ্চলটির বাইরের অংশে যোগাযোগের কোনো সুযোগই নেই।

স্মিথ ভারতকে মনে করিয়ে দেন যে, এই অঞ্চলের মুসলিম জনসংখ্যা এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠী- বর্তমানে এবং ভবিষ্যতে- এই সিদ্ধান্তের দ্বারা সৃষ্ট সম্ভাব্য বৈষম্যের প্রভাব স্বীকার করা অপরিহার্য।

এদিকে ভারত জম্মু ও কাশ্মীরের অবস্থা পুনর্বিবেচনার যে পদক্ষেপ নিয়েছে, তার প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির র‌্যাঙ্কিং সদস্য সিনেটর বব মেনেন্দেজ এবং হাউস পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেস সদস্য এলিয়ট এল এঙ্গেল একটি যৌথ বিবৃতি জারি করেছেন।

এই দুই সংসদ সদস্য নয়াদিল্লিকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসাবে, ভারত তার সমস্ত নাগরিকদের পক্ষে সমাবেশের স্বাধীনতা, তথ্য অ্যাক্সেস এবং আইনের আওতায় সমান সুরক্ষাসহ সমান অধিকার সংরক্ষণ এবং প্রচারের গুরুত্ব প্রদর্শন করার সুযোগ পেয়েছে। স্বচ্ছতা এবং রাজনৈতিক অংশগ্রহণ গণতন্ত্রের মূল ভিত্তির প্রতিনিধিত্ব করে। এবং আমরা আশা করি যে, ভারত সরকার জম্মু ও কাশ্মীরে এই নীতিগুলো মেনে চলবে।

 

সূত্র বিডি জার্নালঃ

পাঠকের মতামত

Comments are closed.