246239

এশিয়ার অস্কার হিসেবে পরিচিত তাইওয়ানের ‘গোল্ডেন হর্স অ্যাওয়ার্ডস’ বয়কটের ঘোষণা দিয়েছে চীন

ডেস্ক রিপোর্ট : বার্ষিক এ পুরস্কার অনুষ্ঠানে চীনা চলচ্চিত্র ও কলাকুশলীদের অংশগ্রহণ নিষিদ্ধ করছে চীনের চলচ্চিত্র কর্তৃপক্ষ।

কেন এ পদক্ষেপ নেওয়া হচ্ছে তার কোনো কারণ জানায়নি চীনের ফিল্ম এডমিনিস্ট্রেশন। তবে সম্প্রতি চীনের সঙ্গে তাইওয়ানে উত্তেজনা বেড়েছে তাইপের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়টি নিয়ে। যুক্তরাষ্ট্র গত ৯ জুলাই তাইওয়ানের কাছে ২শ’ কোটির বেশি ডলারের অস্ত্রচুক্তি করেছে।এতে ক্ষুব্ধ চীন অবিলম্বে এ চুক্তি বাতিলের দাবি জানিয়েছে এবং ‘এক চীন নীতি’তে অটল না থাকার জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে।

গত সপ্তাহে তাইওয়ানের ওপর চাপ বাড়াতে চীন তাইওয়ানে যেতে ইচ্ছুক চীনা দর্শণার্থীদের ভ্রমণের অনুমোদন বন্ধ করার সিদ্ধান্ত জানিয়েছে। এবার তাইওয়ানে অনুষ্ঠেয় গোল্ডেন হর্স এওয়ার্ডে চীনা চলচ্চিত্রের প্রবেশ বন্ধ করে বেইজিং চাপ আরো বাড়াচ্ছে বলেই মনে করা হচ্ছে। তাইওয়ানের রাজধানী তাইপেতে এবছর ২৩ নভেম্বরে অনুষ্ঠিত হবে গোল্ডেন হর্স এওয়ার্ডস। এ অনুষ্ঠানে অতীতে মূল ভূখণ্ড চীন থেকে চলচ্চিত্র ও কলাকুশলীরা অংশ নিয়ে পুরস্কারও পেয়েছে।

কিন্তু এবারের ৫৬ গোল্ডেন হর্স এওয়ার্ডস বয়কট করার সিদ্ধান্ত বুধবার জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম। ওদিকে, ‘গোল্ডেন হর্স এওয়ার্ডস’ এর আয়োজকরাও বলেছেন, চীনের অংশগ্রহণ ছাড়াই এবছর অনুষ্ঠান করা হবে।

পাঠকের মতামত

Comments are closed.